Advertising
Advertising

তিন তালাক বললেই তিন বছরের জেল!

রাগের মাথায় তিন তালাক দিলে আর রক্ষা নেই। ঢুকতে হবে জেলে। সঙ্গে গুনতে হবে মোটা অংকের জরিমানা। হ্যা, এমন আইন আনতে যাচ্ছে ভারত সরকার। ভারতীয় পার্লামেন্টের শীতকালীন অধিবেশনে পেশ করা হবে তিন তালাক আইনের বিল। আলোচনা, ভোটাভুটির পর সেটি পাস হলে, তৈরি হয়ে যাবে আইন। ইতোমধ্যে এই তিন তালাক আইনের বিলের খসড়া তৈরি হয়ে গেছে।

জানা গেছে, সুপ্রিম কোর্টের তত্ত্বাবধানেই তৈরি হয়েছে সেটি। তাতে লেখা হয়েছে, আইন অমান্য করে তাৎক্ষণিক তিন তালাক দিলে জামিন অযোগ্য ধারায় তাকে গ্রেপ্তার করা হবে। অভিযোগ প্রমাণিত হলে ৩ বছরের কারাদণ্ড, সেই সঙ্গে মোটা টাকা জরিমানা করা হবে।

তিন তালাক দেওয়া যে কোনও মুসলিম নারী আদালতের দ্বারস্থ হতে পারেন এবং নিজের এবং সন্তানদের ভরণপোষণের জন্য মোটা টাকা দাবি করতে পারেন। এমনকী অপ্রাপ্ত বয়স্ক শিশু সন্তানের দায়িত্ব দাবি করতে পারেন। মৌখিক, লিখিত এবং ডিজিটাল যে কোনও উপায়ে দেওয়া তিন তালাকের ক্ষেত্রেই এই আইন বলবৎ হবে বলে খসড়ায় উল্লেখ করা হয়েছে।

কয়েক মাস আগেই তিন তালাক বেআইনি বলে ঘোষণা দিয়েছে ভারতের সুপ্রিম কোর্ট। তারপরেও একাধিক তিন তালাকের ঘটনা ঘটছে। সেই নির্দেশ যাতে কোনভাবেই কেউ অমান্য না করতে পারেন সে কারণেই এই শক্তপোক্ত আইন আনা হচ্ছে বলে জানিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার।

Related posts