Advertising
hemel
Advertising
hemel

তানোরে লিজ নেয়া আম বাগানে পরিচর্যায় ব্যাস্ত আলমগির

সারোয়ার হোসেন, তানোর প্রতিনিধিঃ রাজশাহীর তানোরে আম বাগান লিজ নিয়ে আম চাষ করছেন আলমগির। তানোর উপজেলার কামারগাঁ ইউপির শ্রীখন্ডা গ্রামে গতকাল সরেজমিন গিয়ে দেখা গেছে,  আম বাগান লিজ নিয়ে আমের পরিচর্যা করছেন আলমগির। তার আম বাগানের প্রতিটি গাছ ঘুরে দেখা গেছে ছোট ছোট আমে ভরে গেছে তার প্রতিটি আমের ডাল।

আম চাষি আলমগির জানান, উপজেলা ভাইস চেয়ারম্যান আব্দুর রহিমের কাছ থেকে ৬ বছরের জন্য তার আম বাগান লিজ নিয়ে এবার প্রথম বারের মতো আম চাষ করছেন তিনি। তার আম গাছে এতো আম কি ভাবে ধরেছে জানতে চাইলে তিনি বলেন, আমের গাছে মুকুল ধরার সময় থেকে তিনি গাছে মুকুল আটকানো ভিটামিন বিষ স্প্রে করে আসছেন এবং মুকুল থেকে আম ধরার পর থেকে নিয়মিত গাছের গুড়ায় পানি ও আমের বোটা শক্ত করা সহ গাছের বিষাক্ত পোকা দমনে বিষ স্প্রে করে আসছেন তিনি। তবে আলমগির আশা করছেন যদি কোন দুর্যোগ না হয় তাহলে তার আম বাগান থেকে তিনি ভালো লাভবান হবেন বলে তিনি জানান।

উপজেলা কৃষি কর্মকর্তা শফিকুল ইসলাম বলেন, তানোরে মাটি অনেক কড়া তাই একটু বেসি খরা হলে অনেক গাছের মুকুল মরে ঝরে  যায়। তবে গাছে মুকুল আসার সময় থেকে যদি সঠিক নিয়মে ভিটামিন বিষ স্প্রে করাসহ গাছের গোড়া চারিদিক গোল করে খুড়ে নিয়মিত পানি দেয়া হয় তাহলে গাছ অনেক শক্তি পাবে  সাথে গাছে প্রচুর পরিমানে মুকুল আসবে এবং আমও ধরবে। তাই বেসি বেসি করে গাছের গোড়ায় পানি দিতে হবে বলে তিনি জানান।

Related posts