Advertising
hemel
Advertising
hemel

ঐতিহাসিক ম্যাচে টাইগারদের নবম জয়

এম.এ.খালেক:-নিজেদের শততম টেস্টে জিতেছে বাংলাদেশ। আর এই জয়ের মধ্যদিয়ে সাদা পোশাকে নিজেদের নবম জয়টি তুলে নিয়েছে টাইগাররা। শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম জয়টি পেল টাইগাররা। এর আগে নিজেদের শততম টেস্টে অস্ট্রেলিয়া, পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজ জিতেছিল।

কলম্বোয় দ্বিতীয় ইনিংসে শ্রীলঙ্কাকে ৩১৯ রানে অলআউট করে দেয় মুশফিকের দল। প্রথম ইনিংসে লঙ্কানরা করেছিল ৩৩৮ রান। জবাবে, নিজেদের প্রথম ইনিংসে টাইগাররা তুলেছিল ৪৬৭ রান। জয়ের জন্য টার্গেট দাঁড়ায় ১৯১। ৬ উইকেট হারিয়ে ঐতিহাসিক এই জয় তুলে নেয় বাংলাদেশ। ফলে, দুই ম্যাচ টেস্ট সিরিজে ১-১ এ সমতা রেখে শেষ করলো টাইগাররা।

২০০০ সালে টেস্ট মর্যাদা পাওয়ার প্রায় ১৭ বছর পর এটি লঙ্কানদের বিপক্ষে তাদেরই মাটিতে প্রথম টেস্ট জয়। আর এই ম্যাচের নিয়ন্ত্রণ বেশিরভাগই টাইগারদের হাতে।

এর আগে নিজেদের টেস্ট ইতিহাসে বাংলাদেশ ৯৫তম ম্যাচে অষ্টম জয় তুলে নিয়েছিল। ঘরের মাটিতে ইংল্যান্ডকে হারিয়ে আগের জয়টি স্পর্শ করেছিল টাইগাররা। এরপর নিউজিল্যান্ডে জয়ের কাছাকাছি গিয়েও সিরিজে জেতা হয়নি মুশফিক বাহিনীর। পরে ভারতের মাটিতে একমাত্র টেস্টেও হারতে হয়েছিল। লঙ্কা সফরের প্রথম ম্যাচেও পরাজয় মেনে নিতে হয়েছিল দুর্দান্ত ফর্মে থাকা টাইগারদের।

বাংলাদেশ টেস্টে পাঁচটি জয় পেয়েছে জিম্বাবুয়ের বিপক্ষে, দুটি এসেছে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আর ইংল্যান্ডের বিপক্ষে একটি। ২০০৫ সালের ১০ জানুয়ারি জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম জয় পায় বাংলাদেশ। তার আগে ২০০০ সালে ভারতের বিপক্ষে প্রথম টেস্ট খেলে টাইগাররা।

ঘরের মাঠে বাংলাদেশ সর্বশেষ তিনটি সিরিজে হারেনি। ভারতের বিপক্ষে এক ম্যাচের সিরিজে ড্র করে মুশফিকরা। পরে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুই ম্যাচের দুটিতেই ড্র করে স্বাগতিকরা। আর গতবার ইংল্যান্ডের বিপক্ষে সিরিজে ১-১ এ সমতা আনে।

Related posts