Advertising
hemel
Advertising
hemel

দ্বিতীয় বারের মিলনে গর্ভধারণের সম্ভাবনা বাড়ে তিন গুণ

হালুয়াঘাট প্রতিনিধি:এম.এ.খালেক:-এক ঘণ্টায় দুই বার সেক্স করলে গর্ভধারণের সম্ভাবনা প্রায় তিন গুণ বৃদ্ধি পাবে! অবাক হবেন না! এমনটাই বলছেন যৌন রোগ বিশেষজ্ঞরা৷ এর এই কারণেই হইত সংযম ও যৌনতা নিয়ে চিরাচরিত ধারণা সম্ভাবনা এবার বদলাতে চলেছে। দীর্ঘদিনের সংযম বীর্যের মান ভালো হয়, এই ছিল এতদিনের ধারণা। সন্তানধারণের ক্ষেত্রেও সংযম ও বীর্যধারণের কথাই গুরুজনেরা বলে এসেছেন চিরকাল। বলেছেন, বীর্যের গুণগত-মানের উপরই সন্তানের মেধা, বুদ্ধি, চরিত্র নির্ভর করে। তবে সেটা নাকি সম্ভব একমাত্র বীর্যধারণেই।

o-COUPLE-SEX-facebookকিন্তু, বর্তমানে ব্রিটেনে নর্থ মিডল-সেক্স হসপিটালের সাম্প্রতিক গবেষণা বলছে, পুরোনো বীর্যের চেয়ে সদ্য তৈরি হওয়া বীর্যই গর্ভধারণের ক্ষেত্রে ভালো। গবেষণা চলাকালীন বেশ কয়েকটি নিঃসন্তান দম্পতির উপর পরীক্ষা করা হয়। দেখা যায়, প্রথমবার বীর্য নির্গমনের পরে দ্বিতীয় নির্গমনের বীর্য গর্ভধারণের ক্ষেত্রে অনেক বেশি কার্যকরী ভূমিকা নেয়।

গবেষকরা পরীক্ষা করে দেখেছেন, এক ঘণ্টার মধ্যে দ্বিতীয়বার নির্গমন হলে সেই বীর্যে মহিলাদের গর্ভধারণের মাত্রা আপও বাড়িয়ে দেয়৷ সাধারণভাবে কৃত্রিম গর্ভধারণের পদ্ধতি আইইউআই-এ নিঃসন্তান দম্পতির সাফল্যের হার প্রায় ৬ শতাংশ। কিন্তু, দ্বিতীয় নির্গমনের বীর্যে সেইটাই পৌঁছে যায় ২০ শতাংশে। অর্থাৎ তিন গুণেরও বেশি সাফল্য৷

২৫ জন মহিলার উপর এই গবেষণা করেই এমটাই জানিয়েছে ব্রিটেনের ওই সংস্থা। গবেষকদের পরামর্শ, নিঃসন্তান দম্পতিরা বাড়িতে সাধারণভাবে ট্রাই করতে পারেন দ্বিতীয় স্যাম্পল দিয়ে। অর্থাৎ, এক ঘণ্টায় দ্বিতীয়বার মিলিত হয়ে।

Related posts