Advertising
hemel
Advertising
hemel

অতি বৃষ্টপাতের ফলে ভোলার আলু চাষীরা ক্ষতিগ্রস্ত

অতি বৃষ্টপাতের ফলে ভোলার আলু চাষীরা ক্ষতিগ্রস্ত

ইয়াছিনুল ঈমন, ভোলা প্রতিনিধিঃ অতিরিক্ত বৃষ্টিতে ভোলা সদর ও চরফ্যাশন উপজেলায় প্রায় ১ হাজার ৩০ হেক্টর জমির আলু ক্ষতিগ্রস্ত হয়েছে। এর মধ্যে ভোলা সদরে ৩০ হেক্টর এবং চরফ্যাশনে ১ হাজার হেক্টর রয়েছে। এতে লোকসানের মুখে পড়ে দিশেহারা হয়ে পড়েছেন আলু চাষীরা। ক্ষতিগ্রস্ত এলাকাগুলোর মধ্যে ভোলা সদরের রাজাপুর ও ইলিশা ইউনিয়নে ৩০ হেক্টর জমির অন্তত ৫শ’ টন আলু ক্ষতিগ্রস্ত হয়েছে। অন্যদিকে চরফ্যাশন উপজেলার নীলকমল, নুরাবাদ, আবু বকরপুর, ওসমানগঞ্জ, আমিনাবাদ, আলসলামপুর, কলমী, নজরুল নগর ও মুজিবনগরে ১ হাজার হেক্টর জমি রয়েছে।

ভোলা সদর কৃষি অফিস জানায়, এ বছর সদর উপজেলার ১২শ’ হেক্টর জমিতে আলুর আবাদ হয়েছে। কয়েকদিনে প্রায় ১ হাজার হেক্টর জমির আলু তোলা হয়ে গেছে। বাকী ২শ’ হেক্টরের আলু বৃষ্টিতে ভিজে গেছে। এতে ক্ষতিগ্রস্ত হয়েছে ২৫/৩০ হেক্টরের আলু। জেলায় উপযোগী আবহাওয়ায় প্রতি হেক্টর জমিতে ২৫ টন আলু উৎপাদন হয়। সে হিসেবে টাকার অংকে প্রায় ৪/৫ লাখ টাকার আলু ক্ষতিগ্রস্ত হয়েছে বলে কৃষি অফিস জানায়। বৃষ্টিতে ভোলায় ১ হাজার ৩০ হেক্টর জমির আলু ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা করা হচ্ছে।

ভোলা সদরে ইলিশা ইউনিয়নের আলু চাষি নুরে আলম জানান, এ বছর তিনি ১০ একর জমিতে আলু চাষ করেছেন। এর মধ্যে ভাইরাসে ৫ একর জমির আলু ক্ষতিগ্রস্ত হয়েছে। ৩ একর জমির আলু বিক্রি করলেও বাকী ২ একরের আলু এখনও উত্তেলন করা হয়নি। তিন দিনের টানা বৃষ্টিতে এক একর আলু ক্ষতিগ্রস্ত হয়েছে। যা টাকার অংকে প্রায় ২ লাখ টাকা।

ভোলা সদরের চর আনন্দ গ্রামের চাষি সিরাজ ও রহিম বলেন, এনজিও থেকে ঋণ নিয়ে আলু আবাদ করেছি, কিছু জমির আলু বাজারে বিক্রি করলেও বৃষ্টিতে খেতের অনেক আলু ক্ষতিগ্রস্ত হয়েছে।

আলু চাষিরা জানান, দাম ওঠা নামার কথা বিবেচনা করেই আলু উত্তোলন করা হয়। অনেকেই বাজারদাম ভালো পাওয়ার আশায় খেত থেকে আলু তোলেননি। কিন্তু অতিবৃষ্টিপাতের ফকে আলু নষ্ট হয়ে গেছে। এ মৌসূমে পাইকারি বাজারে প্রতি কেজি আলু বিক্রি হচ্ছে ১০ টাকা দরে এবং খুচরা বাজারে ১২ থেকে ১৫ টাকা। প্রতি বছরই জেলার উৎপাদিত আলু বিভিন্ন জেলায় বিক্রি হয়ে আসছে।

ভোলা সদর উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ রিয়াজ উদ্দিন বলেন, সদরের বেশিরভাগ আলু খেত থেকে তোলা হয়েছে। কয়েকদিনের বৃষ্টিতে ২শ’ হেক্টর আলু আক্রান্ত হলেও তার মধ্যে ২০ হেক্টরের আলু বেশি ক্ষতি হতে পারে।

Related posts