Advertising
hemel
Advertising
hemel

আড়াই লাখ ডলারে অ্যাডলফ হিটলারের ফোন বিক্রি

জার্মানির একনায়ক অ্যাডলফ হিটলারের ব্যবহার করা টেলিফোন সেটটি ২ লাখ ৪৩ হাজার মার্কিন ডলারে নিলামে বিক্রি হয়েছে। যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ডের চেজাপেক সিটিতে আলেক্সান্ডার হিস্টরিক্যাল অকশনস-এ এই নিলাম অনুষ্ঠিত হয়। তবে ওই টেলিফোন কেনা ব্যক্তির পরিচয় প্রকাশ করা হয়নি।

আলেক্সান্ডার হিস্টরিক্যাল অকশনস বলছে, হিটলার দ্বিতীয় বিশ্বযুদ্ধের শেষ দুই বছরে টেলিফোনটি ব্যবহার করে বেশিরভাগ নির্দেশ দিয়েছিলেন। এ সময় তাঁর সেনাবাহিনী লাখো মানুষকে হত্যা করেছিল। জার্মানির আত্মসমর্পণের পর ব্রিটিশ ব্রিগেডিয়ার স্যার রালফ রাইনার বার্লিনে হিটলারের বাংকার পরিদর্শনে গিয়েছিলেন। তখন রুশ কর্মকর্তারা তাঁকে ওই টেলিফোন উপহার দেন। রাইনারের ছেলে উত্তরাধিকার সূত্রে ফোনটি পান।

এদিকে, একই নিলামে হিটলারের একটি চীনামাটির অ্যালসেশিয়ান কুকুর বিক্রি হয়েছে ২৪ হাজার ৩০০ মার্কিন ডলারে। পৃথক ক্রেতা এটি কিনেছেন। ১৯৫৬ সালে বার্লিন বাংকার থেকে এই লাল রংয়ের টেলিফোনটি উদ্ধার করা হয়। এই টেলিফোনে নাজি পার্টির নাম এবং পেছনে হিটলারের নাম খোদাই করা রয়েছে। নিলাম প্রতিষ্ঠান ধারণা করেছিল টেলিফোন সেটটি ৩ লাখ ডলারে বিক্রি হবে।

১৯৫৬ সালে বার্লিন বাংকার থেকে এই লাল রংয়ের টেলিফোনটি উদ্ধার করা হয়। এই টেলিফোনে নাজি পার্টির নাম এবং পেছনে হিটলারের নাম খোদাই করা রয়েছে। নিলাম প্রতিষ্ঠান ধারণা করেছিল টেলিফোন সেটটি ৩ লাখ ডলারে বিক্রি হবে।

Related posts