Advertising
hemel
Advertising
hemel

নারীদের স্বপ্নপূরণ- National Hackathon

বাংলাদেশের প্রতিটি নারীরই স্বপ্ন ছেলেদের মত মা-বাবার পাশে দাঁড়ানোর, সমাজে প্রতিষ্ঠিত হবার, দেশের জন্য কিছু করার এবং গোটা বিশ্বের সামনে নিজেকে ভালোভাবে তুলে ধরবার, তবে সঠিক শিক্ষা আর কিছু সহযোগীতার অভাবে হারিয়ে যায় এসব স্বপ্ন। আর তাই নারীদের স্বপ্নপূরন করার উদ্দেশ্যে বাংলাদেশ আইসিটি মন্ত্রণালয় ও ‘উইমেন ইন ডিজিটাল বাংলাদেশ’যৌথভাবে বাংলাদেশে প্রথমবারের মত আয়োজন করছে ‘ন্যাশনাল হ্যাকাথন ফর উইমেন-২০১৭’।

দেশের রাজধানী কাকরাইলে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউট প্রাঙ্গণে আগামী ১০-১১ ফেব্রুয়ারি পর্যন্ত ৩৬ ঘণ্টার এ হ্যাকাথন অনুষ্ঠিত হবে। এতে বিষয় হিসেবে থাকছে স্বাস্থ্য, সংস্কৃতি ও পর্যটন, ব্যবসা ও বাণিজ্য, গণমাধ্যম ও বিনোদন, কৃষি ও পরিবেশ, শিক্ষণ ও শিক্ষা, অন্তর্ভুক্তি ও ক্ষমতায়ন এবং স্মার্ট জনবসতি ও নগরায়ণ। নয়টি বিভাগে বিজয়ীরা মোট ২৭টি পুরস্কার পাবেন।

উইমেন ইন ডিজিটাল বাংলাদেশের প্রতিষ্ঠাতা আচিয়া নীলা বলেন, নারীদের তথ্যপ্রযুক্তিতে আগ্রহী করে তোলা, তাঁদের সক্ষমতা বৃদ্ধি করতে এমন আয়োজন করা হচ্ছে। ধীরে ধীরে এর পরিসর বাড়বে। আয়োজনের মধ্য দিয়ে নারীদের প্রোগ্রামিং বিষয়ে আগ্রহী করে তোলা সম্ভব হবে। একই সঙ্গে নারীদের প্রযুক্তিতে ক্ষমতায়ন বৃদ্ধি করাও সম্ভব হবে। দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানের প্রায় ৭০০ নারী ইতোমধ্যেই অংশগ্রহণের জন্য নিবন্ধন করে ফেলেছেন।

বাঙালী নারীর সৃজনশীলতাকে প্রোগ্রামিং ও উদ্ভাবনের কাজে লাগানোর এই উৎসবের মাধ্যমে ডিজিটাল বাংলাদেশে আরো একটি নতুন মাত্রা যোগ হবে বলে আশাবাদ ব্যক্ত করেন আয়োজক প্রতিষ্ঠান। আয়োজনকে সামনে রেখে একটি অ্যাপ তৈরি করা হয়েছে। এই অ্যাপের মাধ্যমে ফেসবুক ব্যবহারকারীরা তাদের প্রোফাইল পিকচারের সঙ্গে হ্যাকাথনের লোগো যোগ করতে পারবেন। http://app.breakbite.com/wh/ এই লিংকে ব্যবহারকারীরা প্রোফাইল পিকচার পরিবর্তন করতে পারবেন।

Related posts