Advertising
hemel
Advertising
hemel

সবার উপরেই তামিম ইকবাল

সারা মাসব্যাপী ব্যাট-বলের লড়াইয়ে শেষ হাসি হাসলো ঢাকা ডায়নামাইটস। ঢাকার তৃতীয় শিরোপা জয়ের মধ্য দিয়ে পর্দা নামলো বিপিএল চতুর্থ আসরের। ব্যাট হাতে চলতি আসরে ছিল দেশি ক্রিকেটারদেরই জয়জয়কার এবং শীর্ষ রান সংগ্রাহকদের তালিকায় সকলের উপরেই রয়েছেন তামিম ইকবাল।

আসর শেষে শীর্ষ পাঁচ রান সংগ্রাহকের তিনজনই বাংলাদেশি ব্যাটসম্যান। তারা হলেন তামিম ইকবাল, মাহমুদউল্লাহ রিয়াদ এবং সাব্বির রহমান। বাকি দুই বিদেশি ক্রিকেটার হলেন, লঙ্কান কিংবদন্তি ব্যাটসম্যান কুমার সাঙ্গাকারা আর আফগানিস্তানের মোহাম্মদ শেহজাদ।

১৩ ম্যাচে ৪৭৬ রান নিয়ে এই আসরে শীর্ষ রান সংগ্রাহক চিটাগং ভাইকিংসের অধিনায়ক তামিম। গ্রুপ পর্বের খেলায় বরিশাল বুলসের বিপক্ষে সর্বোচ্চ ৭৫ রান আসে বাম হাতি এই ওপেনারের ব্যাট থেকে। তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছেন খুলনার অধিনায়ক মাহমুদউল্লাহ। ১৪ ম্যাচে তার সংগ্রহ ৩৯৬ রান। সর্বোচ্চ ঢাকা ডায়নামাইটসের বিপক্ষে ৬২ রান।

১৬ ম্যাচে এক সেঞ্চুরি সহ ৩৭৭ রান নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছেন রাজশাহী কিংসের সাব্বির রহমান। দল ফাইনালে উঠায় সুযোগ ছিল দ্বিতীয় স্থানে থাকা মাহমুদউল্লাহকেও ছাড়িয়ে যাওয়ার। তবে ফাইনালে ব্যক্তিগত ২৬ রানে রান আউটের শিকার হন ডানহাতি এই আক্রমণাত্মক ব্যাটসম্যান।

বরিশালের বিপক্ষে মাত্র ৫৩ বলে বিপিএলের চলতি আসরের একমাত্র সেঞ্চুরি করা সাব্বির থামেন ১২২ রানে। এটাই বিপিএলে যে কোন ব্যাটসম্যানের সর্বোচ্চ ইনিংস। সাব্বিরের চেয়ে সাত রান কম নিয়ে তালিকার চতুর্থ অবস্থানে আছেন লঙ্কান কিংবদন্তি ব্যাটসম্যান কুমার সাঙ্গাকারা। ঢাকা ডায়নামাইটসের এই ব্যাটসম্যানের সংগ্রহ ১৪ ম্যাচে ৩৭০ রান। রাজশাহী কিংসের বিপক্ষে সর্বোচ্চ ৬২ রান করেন বাম হাতি এই ব্যাটসম্যান। 

আর ১১ ম্যাচে ৩৫০ রান নিয়ে তালিকার পঞ্চম স্থানে আছেন রংপুর রাইডার্সের আফগান ওপেনার শাহজাদ। ভাইকিংসের বিপক্ষে সর্বোচ্চ ৮০ রান আসে ডানহাতি এই ব্যাটসম্যানের ব্যাট থেকে।

Related posts