Advertising
hemel
Advertising
hemel

ভারতের মাটিতে ৫টি শতক হয়ে গেল কুকের

ভারতের মাটিতে ৫টি শতক হয়ে গেল কুকের। ভারতের বাইরের ব্যাটসম্যানদের মধ্যে ভারতে সবচেয়ে বেশি সেঞ্চুরির রেকর্ড এটিই।৪টি করে শতক নিয়ে এত দিন কুক ছিলেন দুই ক্যারিবিয়ান গ্রেট স্যার এভারটন উইকস, ক্লাইভ লয়েড ও দক্ষিণ আফ্রিকার হাশিম আমলার পাশে।

শুধু ভারতে নয়, এশিয়ার মাটিতেই এখন বাইরের ব্যাটসম্যানদের মধ্যে সবচেয়ে বেশি সেঞ্চুরির কীর্তি এককভাবে কুকের। ভারতে ৫টি ছাড়াও দুটি শতক করেছেন বাংলাদেশে, একটি করে শ্রীলঙ্কা ও সংযুক্ত আরব আমিরাতে। সব মিলিয়ে ৯টি। এশিয়ায় ৮টি শতক করেছিলেন দক্ষিণ আফ্রিকান গ্রেট জ্যাক ক্যালিস। তার স্বদেশি আমলার আছে এখন পর্যন্ত ৭টি।

সাবেক অস্ট্রেলিয়া অধিনায়ক অ্যালান বোর্ডারের ৬টি।ইংল্যান্ডের অধিনায়ক হিসেবেও সবচেয়ে বেশি শতক এখন এককভাবে কুকের। টস করা টেস্টে কুকের এটি ১২তম সেঞ্চুরি। ছাড়িয়ে গেছেন তার সাবেক কোচ, মেন্টর গ্রাহাম গুচের ১১টির রেকর্ড।অধিনায়ক হিসেবে ১০টি সেঞ্চুরি করেছিলেন পিটার মে। মাইকেল ভন ও অ্যান্ড্রু স্ট্রাউস ৯টি করে। টেস্টের তৃতীয় ইনিংসে সর্বোচ্চ সেঞ্চুরির ক্ষেত্রে কুক স্পর্শ করলেন কুমার সাঙ্গাকারার রেকর্ড।

তৃতীয় ইনিংসে দুজনেরই এখন সেঞ্চুরি ১২টি করে। ১০টি করে আছে ক্যালিস, শচিন টেন্ডুলকার ও ম্যাথু হেইডেনের। আমলা ও বোর্ডারের আছে ৯টি করে।সেঞ্চুরির পথে এই বছর হাজার রানের মাইলফলকও পেরিয়েছেন কুক। এই বছর হাজার রান করা তিন ব্যাটসম্যানই ইংল্যান্ডের।

কুকের আগে করেছেন জো রুট ও জনি বেয়ারস্টো।এই নিয়ে ক্যারিয়ারে পাঁচবার এক পঞ্জিকা বর্ষে হাজার রান করলেন কুক। স্পর্শ করলেন সাঙ্গাকারা, হেইডেন, ক্যালিস, ব্রায়ান লারা ও রিকি পন্টিংকে। তাদের চেয়ে বেশি বার করেছেন কেবল টেন্ডুলকার, ক্যারিয়ারে ৬ বার। মাত্র চতুর্থ বিদেশি ব্যাটসম্যান হিসেবে ভারতের মাটিতে হাজার রানের কীর্তিও গড়েছেন কুক।

তার আগে করতে পেরেছিলেন কেবল ক্লাইভ লয়েড, গর্ডন গ্রিনিজ ও হেইডেন।ইংলিশরা অবশ্য বেশি গর্ব করতে পারেননি কুকের আরেকটি কীর্তিতে। টেস্ট ক্যারিয়ারে এটি ছিল তার ৩০তম সেঞ্চুরি। ছাড়িয়ে গেলেন স্যার ডন ব্র্যাডম্যানের সেঞ্চুরি সংখ্যা। এক সময় ব্র্র্যাডম্যানের সেঞ্চুরিই ছিল সর্বোচ্চ।

সেঞ্চুরি সংখ্যায় তার পর অনেকেই ছাড়িয়ে গেছেন তাকে। কিন্তু এই প্রথম ছাড়াতে পারলেন চিরপ্রতিদ্বন্দ্বী ইংল্যান্ডের কেউ!বয়স এখনও হয়নি ৩২। যেভাবে এগিয়ে চলেছেন কুক, এমন আরও অনেক অর্জন ধরা দেবে নিশ্চিতভাবেই!

Related posts