Advertising
hemel
Advertising
hemel

আজ বাউলসম্রাট ফকির লালনের তিরোধান দিবস

বাউলসম্রাট ফকির লালন সাঁইয়ের ১২৬তম তিরোধান দিবস আজ ১ কার্তিক, রোববার। ১২৫ বছর আগে এই দিনে মৃত্যুবরণ করেন তিনি। দিবসটি উপলক্ষে লালনমেলা, সাংস্কৃতিক অনুষ্ঠান এবং আলোচনা সভার আয়োজন করা হয়েছে। সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় এবং জেলা প্রশাসনের সহযোগিতায় এবং লালন একাডেমির তত্ত্বাবধায়নে এসব অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

তারমধ্যে কুষ্টিয়ার কুমারখালী উপজেলার ছেঁউড়িয়ার লালন আখড়া অসংখ্য লালনভক্ত-অনুসারীদের পদচারণায় মুখর হয়ে উঠেছে। আজ সন্ধ্যায় তিন দিনের এই স্মরণোৎবের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। কুষ্টিয়া জেলা প্রশাসক এবং লালন একাডেমির সভাপতি মো. জহির রায়হানের সভাপতিত্বে এই  অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন কুষ্টিয়া পুলিশ সুপার প্রলয় চিসিম, জেলা আওয়ামী লীগের সভাপতি এবং খোকসা উপজেলার চেয়ারম্যান মো. সদর উদ্দিন খান, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আজগর আলী। মূল আলোচক থাকবেন কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. আবুল আহসান চৌধুরী।

তিন দিনের এই লালন উৎসবকে নির্বিঘ্ন করতে প্রশাসনের পক্ষ থেকে সকল প্রকার ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানিয়েছেন কুষ্টিয়া জেলা প্রশাসক মো. জহির রায়হান। বাংলা ১২৯৭ সনের ১ কার্তিক, ইংরেজি ১৭ অক্টোবর ১৮৯০ সালে কুষ্টিয়া শহরতলির ছেঁউড়িয়ার লালন সমাধি প্রাঙ্গণে মরমি সাধক ফকির লালন সাঁইয়ের শেষ শয্যা রচিত হয়। তারপর থেকেই প্রতিবছর তাঁর তিরোধান দিবস পালিত হয়ে আসছে।

Related posts