Advertising
hemel
Advertising
hemel

এবার সাহিত্যে বব ডিলানের নোবেল পুরস্কার জয়

প্রখ্যাত মার্কিন সঙ্গীত শিল্পী এবং গীতিকার বব ডিলান সাহিত্যে এবার নোবেল পুরস্কার পেলেন। আজ কিছুক্ষণ আগে সুইডেনের রাজধানী স্টকহোমে সুইডিশ একাডেমিতে এই পুরস্কার ঘোষণা করা হয়। বব ডিলান আমেরিকার ২৫৯ তম নাগরিক যিনি এই পুরস্কার লাভ করলেন।

সাহিত্যে নোবেল বিজয়ী ১১৩তম লেখক হিসেবে তার নাম ঘোষণা করেন রয়্যাল সুইডিশ অ্যাকাডেমির স্থায়ী সচিব সারা দানিউস। তিনি জানান, ‘আপনি যদি পাঁচ হাজার বছর পেছন ফিরে তাকান, সেখানে আপনি হোমার আর সাপো দেখতে পাবেন। তারা তখন কাব্যিক কথাবার্তা লিখত। বব ডিলানও তাদের মত ছন্দে লিখে থাকেন। আমরা এখনও হোমার আর সাপো উপভোগ করি।’

তিনি আরও জানান, ‘ছন্দময় লেখনী এবং চিন্তাধারার ভিন্নতার সর্বোৎকৃষ্ট উদাহরণ মেধাবী শিল্পী বব ডিলান।’ সুইডিশ বিজ্ঞানী আলফ্রেড নোবেলের শেষ ইচ্ছা অনুযায়ী গবেষণা, উদ্ভাবন এবং মানবতার কল্যাণে অবদানের জন্য প্রতি বছর চিকিৎসা, পদার্থ বিজ্ঞান, রসায়ন, সাহিত্য, শান্তি ও অর্থনীতিতে নোবেল পুরস্কার দেয়া হয়। আগামী ১০ ডিসেম্বর স্টকহোমে ডিলানের হাতে আনুষ্ঠানিকভাবে তুলে দেওয়া হবে পুরস্কারের ৮০ লাখ ক্রোনার। ১৯৪১ সালের ২৪ মে মার্কিন যুক্তরাষ্ট্রের মিনেসোটায় জন্মগ্রহন করেন বব ডিলান। গায়ক, গীতিকার, লেখক, সুরকার, কবি এবং ডিস্ক জকি হিসেবে পাঁচ দশক ধরে জনপ্রিয় ধারার সঙ্গীতের অন্যতম প্রধান ব্যক্তি হিসেবে পরিচিত তিনি।

ডিলানের শ্রেষ্ঠ কাজের মধ্যে অনেকগুলো ১৯৬০ দশকে রচিত হয়েছে। তখন তিনি আমেরিকান অস্থিরতার প্রতীক বিবেচিত হতেন। তার কিছু গান যুদ্ধবিরোধী জাতীয় সঙ্গীত হিসেবে জনপ্রিয়তা পেয়েছে এবং ১৯৫৫ থেকে ১৯৬৮ সালের আমেরিকান নাগরিক অধিকার আন্দোলনের প্রতীক হিসেবে বিবেচিত হয়েছে। তার সর্বশেষ অ্যালবা‍ম রিলিজ পায় ২০০৯ সালে। রোলিং স্টোন ম্যাগাজিন একে পরবর্তীকালে বর্ষসেরা অ্যালবাম হিসেবে সম্মানিত করে।

Related posts