Advertising
Advertising

নিষেধাজ্ঞার ঝুঁকিতে সাব্বির রহমান!

আচরণবিধি লঙ্ঘনের অপরাধে শাস্তির এবার নতুন নিয়ম চালু করেছে আন্তর্জাতিক ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। নতুন এই নিয়ম অনুযায়ী নিষেধাজ্ঞার ঝুঁকিতে আছে সাব্বির রহমান। সেপ্টেম্বরের ২২ তারিখ থেকে শুরু করা আইসিসির এই নতুন নিয়ম অনুযায়ী কোনো ক্রিকেটার আচরণবিধি লঙ্ঘন করলে গুরুত্ব বিবেচনা করে ‘ডিমেরিট’ পয়েন্ট দেওয়া হবে তাকে।

২৪ মাসের মধ্যে কোনো ক্রিকেটার ৪টি ডিমেরিট পয়েন্ট পেলে দুটি নিষেধাজ্ঞা পয়েন্ট যোগ হবে ঐ ক্রিকেটারের নামে। আর দুই নিষেধাজ্ঞা পয়েন্ট হলো পরবর্তী একটি টেস্ট অথবা দুটি ওয়ান্ডে কিংবা দুটি টি-টোয়েন্টি ম্যাচে ঐ ক্রিকেটারকে মাঠের বাহিরে থাকতে হবে। আর আন্তর্জাতিক ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসির এই শাস্তির প্রথম শিকার হয় বাংলাদেশের সাব্বির রহমান।

আফগানিস্তান সিরিজে প্রথম ওয়ান্ডেতে আম্পায়ারের সিদ্ধান্ত না মানায় এবং পরবর্তীতে আম্পায়ারের সঙ্গে অশালীন ভাষা ব্যবহার করায় সাব্বির রহমানকে দুটি ‘ডিমেরিট’ পয়েন্ট দেওয়া হয়। এরপর রবিবার ইংল্যান্ডের বিরুদ্ধে ওয়ান্ডে সিরিজের দ্বিতীয় ম্যাচে আবারও শাস্তির খড়গ নামে ডানহাতি ব্যাটসম্যান সাব্বির রহমানের উপর। জস বাটলারের  সাথে ঘটা অনাকাঙ্খিত ঘটনার জের ধরে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা এবং  সাব্বির রহমানকে ম্যাচ ফির ২০ শতাংশ জরিমানা করা হয়।

আর অন্যদিকে জস বাটলারকে তিরস্কার করা হয়। নতুন নিয়ম অনুযায়ী, এই ৩ জনকে একটি করে ডিমেরিট পয়েন্টও দেওয়া হয়। এর ফলে, আফগানিস্তান সিরিজের ২ পয়েন্ট এবং  ইংল্যান্ড সিরিজের ১ ‘ডিমেরিট’ পয়েন্ট মিলিয়ে সাব্বির রহমানের মোট ৩ পয়েন্ট  দাঁড়িয়েছে। আর ১ পয়েন্ট পেলেই আইসিসির নতুন নিয়ম অনুযায়ী নিষেধাজ্ঞার কবলে পড়বেন সাব্বির রহমান। এর ফলে, আগামী ২৪ মাস বেশ সতর্ক হয়েই খেলতে হবে সাব্বির রহমানকে।

Related posts