Advertising
Advertising

বছরের প্রথম ওয়ানডেতে টাইগারদের জয়

বছরের প্রথম তিন ম্যাচ ওয়ানডে সিরিজে খেলতে নেমে সফরকারী আফগানিস্তানের বিপক্ষে ৭ রানের জয় তুলে নিয়েছে স্বাগতিক বাংলাদেশ। এ ম্যাচে জয়ের ফলে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের ১-০তে এগিয়ে যায় মাশরাফিবাহিনী। সিরিজের প্রথম ম্যাচে রোববার মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেয় বাংলাদেশ।

তামিম ইকবাল ও মাহমুদউল্লাহ রিয়াদের হাফ সেঞ্চুরি এবং সাকিব আল হাসানের দায়িত্বশীল ব্যাটিংয়ে আফগানদের ২৬৬ রানের টার্গেট ছুঁড়ে দেয় স্বাগতিকরা। টাইগারদের হয়ে তামিম ৮০, মাহমুদ উল্লাহ ৬২ ও সাকিব করেন ৪৮ রান। বাংলাদেশের ছুঁড়ে দেওয়া জবাবে দুর্দান্ত পারফরম করেও ৫০ ওভারে অলআউট হওয়ার আগে ২৫৮ রানের বেশি করতে পারেনি আফগানিস্তান।

আফগানদের হয়ে ওপেনার ইনিংস শুরু করেন সাবির নূরি ও মোহাম্মদ শেহজাদ। টাইগারদের হয়ে বোলিং শুরু করেন মাশরাফি। ইনিংসের দ্বিতীয় ওভারে তাসকিনের করা বলে মোহাম্মদ শেহজাদের স্লিপে একটি সহজ ক্যাচ লুফে নিতে ব্যর্থ হন ইমরুল কায়েস। ইনিংসের সপ্তম ওভারের শেষ বলে মাশরাফিকে মোকাবেলা করতে গিয়ে উইকেটের পিছনে মুশফিকের গ্লাভসবন্দি হন মোহাম্মদ শেহজাদ।

২১ বলে ৩১ রান করে শেহজাদ আউট হবার পরের ওভারে বোলিং করতে নেমেই সফরকারীদের আরেকটি ধাক্কা দেন সাকিব আল হাসান। আরেক ওপেনার ৯ রান করা সাবির নূরিকে লেগ বিফোরের ফাঁদে ফেলে তুলে নেন বিশ্বসেরা অলরাউন্ডার।

দলীয় ৪৬ রানের মাথায় দুই ওপেনার ফিরে গেলেও আফগানিস্তানকে টেনে তোলেন রহমত-শাহিদি জুটি। ঠান্ডা মাথার ব্যাটিংয়ে ধীরে ধীরে বাড়িয়ে নিয়েছেন দলের স্কোর। তৃতীয় উইকেট এই দুই ব্যাটসম্যান জুটি গড়েছেন ১৪৪ রানের। ৭১ রানে রহমত শাহ সাকিবের বলে আউট হলে ভাঙে তাদের জুটি। খানিক পর শাহিদিও (৭২) ধরেন তার পথ। যদিও তাদের গড়ে দেওয়া ভিতের ওপর দাঁড়িয়ে জয়ের পথেই এগোতে থাকে সফরকারীরা।

কিন্তু শেষ দিকে তরুণ পেসার তাসকিনের দুর্দান্ত এক স্পেল পাল্টে দেয় সব হিসাব। এই পেসার ৮ ওভারে ৫৯ রান খরচ করে লুফে নিয়েছেন ৪ উইকেট। ম্যাচসেরা হওয়া সাকিব এবং মাশরাফি বিন মুর্তজার শিকার দু’টি করে উইকেট।

Related posts