Advertising
hemel
Advertising
hemel

ক্লান্ত চোখের ব্যায়াম

সারাদিন কাজ করার ফলে শরীরের মতো চোখও হয়ে উঠে ক্লান্ত। তাই চোখের বিশ্রামের জন্য সবাইকে আলাদা মনোযোগ দেওয়া উচিত। স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত এক প্রতিবেদনে জানা গিয়েছে কাজের ফাঁকে চোখের বিশ্রামের জন্য সহজ কিছু উপায়ে ব্যায়াম সম্পর্কে। এখানে সেগুলো উল্লেখ করা হল।

যখন ঘুম থেকে উঠবেন: ঘড়ির কাঁটার দিকে এবং বিপরীত দিকে চোখ ঘোরান। এমনিভাবে করে ৫ বার করুন। তারপর চোখ শক্ত ভাবে বন্ধ করে ২০ মিনিট অপেক্ষা করতে হবে। চোখ খুলে বাহিরের দিকে বিশেষ করে সবুজ রংয়ের দিকে তাকাতে হবে। এই সম্পূর্ণ প্রক্রিয়াটি ৩ বার করতে হবে।

কাজ শুরু করার আগে: হাত মুঠো করে বৃদ্ধা আঙুলটি উঁচু করুন। দৃষ্টি বৃদ্ধা আঙুলের দিকে রাখতে হবে। এই সময় যেন মাথা সোজা থাকে সেইদিকে খেয়াল রাখতে হবে। এই প্রক্রিয়াটি ৩০ সেকেন্ড ধরে অনুশীলন করতে হবে। একইভাবে বাম পাশেও অনুশীলন করতে হবে। পুরো ব্যায়ামটি এভাবে চালিয়ে যেতে হবে যতক্ষণ না চোখে জল আসে।

কাজ করার কয়েক ঘণ্টা পর: প্রথমে নাকের দিকে তাকাতে হবে তারপর দুই ভ্রু’র মাঝামাঝি অংশে তাকাতে হবে। এমনি করে দ্রুত ৫ বার করতে হবে।

রাতে ঘুমাতে যাওয়ার আগে: উপরের সিলিংয়ের দিকে একটি কাল্পনিক আনুভূমিক এবং উলম্বরেখা কল্পনা করে তাকাতে হবে। এইভাবে ৫ বার ব্যায়াম করতে হবে। তারপর চোখ বন্ধ করে দীর্ঘশ্বাস নিন এবং চোখের বল ঘুরান। এই প্রক্রিয়াটি ৫ বার করতে হবে। 

Related posts