Advertising
hemel
Advertising
hemel

রূপচর্চায় কয়লা; ত্বকের সমস্যা সমাধান

পরিশোধক হিসেবে রূপচর্চার জন্য কয়লা বেশ কার্যকর। ত্বকে জমে থাকা ময়লা দূর করে ত্বক পরিষ্কার করতেও কয়লা বেশ উপযোগী। রূপচর্চা বিষয়ক একটি ওয়েবসাইটে ত্বকের ধরন ভেদে কার কিভাবে কয়লা ব্যবহার করা যায় তারই কিছু উপায় তুলে ধরা হয়।

ব্রণের সমস্যা: বাজারে অ্যাক্টিভেটেড কয়লা গুঁড়া অবস্থায় পাওয়া গিয়ে থাকে। ওই গুঁড়াগুলো এক টেবিল-চামচ , এক টেবিল চামচ মুলতানি মাটি, ৩ টেবিল-চামচ অ্যাপেল সিডার ভিনিগারের সাথে মিশিয়ে পেস্ট তৈরি করুন। ঐ মিশ্রণটি হাত বা ব্রাশের সাহায্যে মুখে লাগিয়ে ১৫ মিনিট অপেক্ষা করতে হবে। শুকিয়ে গেলে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে।

তৈলাক্ত ত্বকের সমস্যায়: এক টেবিল-চামচ অ্যাক্টিভেটেড চারকল গুঁড়া, দুই টেবিল-চামচ অ্যালোভেরা জেল এবং চার ফোঁটা টি ট্রি অয়েল মিশিয়ে মাস্ক তৈরি করে নিন। মুখে এবং গলায় মেখে ২০ মিনিট অপেক্ষা করুন। এরপর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

শুষ্ক ত্বকের যত্নে: দুই টেবিল-চামচ অ্যক্টিভেটেড চারকোলের সাথে আধা কাপ নারিকেল তেল, দুই টেবিল-চামচ বেকিং সোডা এবং চার ফোঁটা ল্যাভেন্ডার তেল বা যেকোনো এসেনশিয়াল তেল মিশিয়ে একটি পেস্ট তৈরি করে নিন ।মুখে ও গলায় মেখে ১০ মিনিট অপেক্ষা করুন। এরপর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

Related posts