Advertising
Advertising

প্রথমবারের মত টেস্ট র‌্যাংকিংয়ের শীর্ষ পাকিস্তান

ওয়ানডে ক্রিকেটের র‌্যাংকিংয়ে তাদের অবস্থান তলানীতে। অথচ, টেস্ট ক্রিকেটে সেই পাকিস্তানই চলে আসলো র‌্যাংকিংয়ের শীর্ষে। ২০০৩ সালে র‌্যাংকিং পদ্ধতি প্রবর্তনের পর এবারই প্রথমবারের মত এই কীর্তি গড়লো পাকিস্তান। এর আগে কেবল অস্ট্রেলিয়া, ভারত, ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা – এই চারটি দলই টেস্ট র‌্যাংকিংয়ের শীর্ষে উঠেছিল। যদিও, পোর্ট অব স্পেনে বৃষ্টির কল্যানে ওয়েস্ট ইন্ডিজ ও ভারতের মধ্যকার ম্যাচ ড্র হওয়ায় মিসবাহ উল হকের দল এই সুযোগটা পেয়েছে।

তারপরও উচ্ছ্বাসের কমতি নেই তাদের। অধিনায়ক মিসবাহ বলেন,, ‘ক্রিকেটের সবচেয়ে ঐতিহ্যবাহী ও বিশুদ্ধ ফরম্যাটের নাম্বার ওয়ান হওয়ার চেয়ে আনন্দদায়ক আর কিছু হতে পারে না। এমন একটা কিছু অর্জনের আশাতেই তো আমরা ক্রিকেট খেলি।’ ওয়েস্ট ইন্ডিজের মাটিতে খেলতে আসার আগে ১১২ রেটিং পয়েন্ট ছিল ভারতের। ওয়েস্ট ইন্ডিজ তাদের চেয়ে ৪৪ পয়েন্ট পিছিয়ে ছিল। চার ম্যাচের টেস্ট সিরিজে ক্যারিবিয়ানদের বিপক্ষে ২-০ তে জয় পেলেও রেটিং পয়েন্ট খোঁয়াতে হয় তাদের।

আর এর আগেই গত ১৭ আগস্ট শ্রীলঙ্কার বিপক্ষে টানা তিন টেস্ট হারের খেসারত দিয়ে র‌্যাংকিয়ের দুই-এ নেমে যায় অস্ট্রেলিয়া। ক্ষণিকের জন্য শীর্ষস্থান পেয়েছিল ভারত। এবার সেই মিউজিক্যাল চেয়ারে বসলো পাকিস্তান। পাকিস্তানের রেটিং পয়েন্ট এখন ১১১। আর রেটিং পয়েন্ট দুই কমে যাওয়ায় দ্বিতীয় স্থানে থাকা ভারতের পয়েন্ট এখন ১১০। তিন নম্বরে থাকা অস্ট্রেলিয়ার রেটিং পয়েন্ট ১০৮। অন্যদিকে মাত্র ৫৭ রেটিং পয়েন্ট নিয়ে নয় নম্বরে অবস্থান করছে বাংলাদেশ।

Related posts