Advertising
hemel
Advertising
hemel

দক্ষিণ ভারতের জনপ্রিয় রেসিপিটি এখন আপনার বাড়িতেই (ভিডিও)

মাছ সাধারণত ভাজি, ভুনা করে রান্না করা হয়। আবার কেউ কেউ লাউ শাকে মুড়িয়ে মাছ ভাজি করে থাকেন। দক্ষিণ ভারতে এই রান্নাটি একটু আলাদাভাবে কলা পাতায় মুড়িয়ে রান্না করা হয়। কিছুটা ভিন্ন স্বাদের এই খাবারটি রান্না করা তেমন কঠিন নয়। আসুন তাহলে জেনে নেওয়া যাক দক্ষিণ ভারতীয় জনপ্রিয় এই রান্নাটির রেসিপি।

যা যা লাগবে:  রূপচাঁদা মাছ (অন্য যেকোন মাছ দিয়ে করতে পারেন), নারকেল তেল, সরিষা, ৪-৫ কোয়া রসুন কুচি, ১ ইঞ্চি আদা কুচি, ৪টি কাঁচা মরিচ কুচি, কয়েকটি কারি পাতা, ২টি পেঁয়াজ কুচি, লবণ, ১টি টমেটো কুচি, ১ চা চামচ মরিচ গুঁড়ো, ১/২ চা চামচ হলুদ গুঁড়ো, ১/২ চা চামচ ধনিয়া গুঁড়ো, পানি, ১.৫ টেবিল চামচ ভিনেগার ও কলা পাতা।

প্রস্তুত প্রণালী: প্রথমে একটি প্যানে তেলের মধ্যে কয়েকটি সরিষা দিয়ে দিন। সরিষা ফুটে আসলে এতে আদা কুচি, রসুন কুচি, কাঁচা মরিচ কুচি, কারি পাতা, পেঁয়াজ কুচি, লবণ এবং টমেটো কুচি দিয়ে দিন। এরপর এতে লবণ, টমেটো কুচি, হলুদ গুঁড়ো, মরিচ গুঁড়ো, ধনিয়া গুঁড়ো দিয়ে ভাল করে মেশান। এবার এতে অল্প পানি এবং ভিনেগার দিয়ে রান্না করুন। ঘন গ্রেভি হয়ে আসলে নামিয়ে ফেলুন। তারপর কলা পাতা পানি দিয়ে ভাল করে ধুয়ে পরিষ্কার করে নিন। এটি হালকা করে আগুণে পুড়িয়ে নিন, যাতে সেটা ভাঁজ করার সময় ভেঙ্গে না যায়।

এখন কলাপাতায় কিছু রান্না করা মশলা তার উপর মাছ এবং সবশেষে মশলা দিয়ে মাছ ঢেকে দিন। কলা পাতা চারদিক থেকে ভাজ করে একটি সুতো দিয়ে বেঁধে ফেলুন। এভাবে সবগুলো মাছ কলাপাতা দিয়ে বেঁধে ফেলুন। প্যানে তেল দিয়ে  কলা পাতা মাছ দিয়ে তার উপর এক টুকরো কয়লা দিয়ে দিন। এবার এটি ঢাকনা দিয়ে অল্প আঁচে ৫-১০ মিনিট রান্না করুন। এক পাশ হয়ে গেলে অপর পাশ উল্টিয়ে আবার ৫-১০ মিনিট রান্না করুন। এবার তৈরি হয়ে গেল কলা পাতা মাছ ফ্রাই। ভাতের সাথে পরিবেশন করুন ভিন স্বাদের এই খাবারটি।

সম্পূর্ণ রেসিপিটি দেখে নিন ভিডিওতে:

Related posts