Advertising
hemel
Advertising
hemel

উন্নতির এক অনন্য উচ্চতায় টাইগাররা

উন্নতির এক অনন্য উচ্চতায় টাইগাররা

দেশে ক্রিকেটের পথ চলে ওতপ্রোতভাবে জড়িয়ে রয়েছে জিম্বাবুয়ে। টেষ্ট স্ট্যাটাস প্রাপ্তির আগে ও যাদের সংঙ্গে ছিল অস্পর্শনীয় ব্যবধান। সময়ের সাথে ক্রমশ উন্নতির পথে হেটেছে বাংলাদেশ। ফলে টাইগাররা পৌছে গেছে এক অনন্য উচ্চতায়। এখন যে অবস্থায় বাংলাদেশের ক্রিকেট সেই পথ চলায় ওতপ্রোতভাবে জরিয়ে জিম্বাবুয়ে। টেস্ট স্ট্যাটাস প্রাপ্তির আগে ও এই জিম্বাবুয়ের সঙ্গে ছিল অস্পর্শনীয় ব্যবধান। কিন্তু দেশটির রাজনৈতিক পালা বদলের আচ ক্রিকেটে লাগার পর থেকে বদলে যায় পটভূমি। বাংলাদেশ ও নিজেদের উন্নতিকে নিয়ে গেছে অনন্য এক উচ্চতায়। যার প্রমান পরিসংখ্যান।
২০০৫ এর আগে পর্যন্ত জিম্বাবুয়ের বিপক্ষে মাত্র ১ জয়ের বিপরীতে ১২ টিতে হেরেছিল বাংলাদেশ। কিন্তু এর পর শুধুই এগিয়ে যাওয়া। পরের ৫১ ম্যাচের বাংলাদেশ ৩৫ জয়ের বিপরীতে জিম্বাবুয়ের জয় মাত্র ১৬ টিতে। ব্যক্তিগত অর্জনে কোন অংশে পিছিয়ে নেই বাংলাদেশ। ক্রিকেটারদের ক্যারিয়াররের রানের বড় অংশ এই প্রতিপক্ষের বিপক্ষে। কোন দলের বিপক্ষে সাকিব, মুসফিক ও তামিম এর ১০০০ রানের কৃতিত্বের পাশে জিম্বাবুয়ে। কোন একটি দেশের বিপক্ষে উইকেট এর হাফ সেঞ্চুরী সাকিব আর মাশরাফির তাতে এই জিম্বাবুয়েকে পাশে পেয়েছেন দুজন। দুদলের লড়ায়ে ব্যক্তিগত সর্বোচ্চ রান চার্লস কভেন্ট্রি ১৯৪ রান আর বাংলাদেশের তামিম ইকবালের ১৫৪। সর্বোচ্চ ১৩০০ রান সাকিবের এবং জিম্বাবুয়ের ব্রেনডেন টেইলরের ১১৯৮ রান।
সব চেয়ে বেশি ৩টি করে সেঞ্চুরী সাকিব আল হাসান আর শাহারিয়ার নাফিসের। অভিজ্ঞতায় এবার এগিয়ে থাকছে বাংলাদেশ। ১১ জন এর আগে খেলেছেন জিম্বাবুয়ের বিপক্ষে। সেখানে প্রতিপক্ষের ৫ ক্রিকেটার প্রথম মুখমুখি হবেন সাকিব তামিমদের।

Related posts