Advertising
hemel
Advertising
hemel

কাহারোলে আদিবাসী পল্লিতে চোলাইমদ উৎপাদন প্রতিরোধ করা প্রয়োজন

প্লাবন গুপ্ত শুভ, ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি: দিনাজপুরের কাহারোল উপজেলায় মুটনিহাট সংলগ্ন আদিবাসী পল্লিতে বিনা বাধায় মাদক দ্রব্য চোলাইমদ উৎপাদন হচ্ছে। আদিবাসীরা নিজে পান করার জন্য চোলাইমদ উৎপাদন করলেও আদিবাসীদের সাথে পান করছে স্থানীয় যুবকসহ বিভিন্ন বয়সের এলাকাবাসী।
চোলাইমদ (চুয়ানী) নামে এ মাদক দামে সস্তা হওয়ায় যেকেউ ২০/২৫টাকার বিনিময় পান পারে। অনেক যুবক এখন এই নেশা নিয়মিত পান করে থাকে। ফলে মুটনিহাট এলাকায় আদিবাসী সম্প্রদায় ছাড়াও মুসলমান, হিন্দু নেশাখোর দের সংখ্যা দিনদিন বৃদ্ধি পাচ্ছে। অন্যদিকে এলাকার চেয়ারম্যান মেম্বার গণ চোলাই মদের বিরুদ্ধে কোন কার্যকরী ব্যবস্থা গ্রহন না করায় এলাকায় মাদকের ভয়াবহতা গ্রাস করছে একের পর এক এলাকাবাসীকে।
৫বছর পূর্বে কাহারোলের সহজ সরল সাধারণ মানুষরা চোলাইমদ, গাঁজাসহ অন্যান্য নেশার নাম জানতেন না। কিন্তু বর্তমানে মুটনিহাট ও তার আশে পাশে এলাকায় মাদক সেবীদের সংখ্যা দিনের পর দিন আসংখ্যা জনক ভাবে বৃদ্ধি পাচ্ছে। কেউ কেউ আবার মাদক ব্যবসার সঙ্গে জরিয়ে পরছে। অবিলম্বে আদিবাসী পল্লিতে চোলাইমদ (চুয়ানী) উৎপাদন নিয়ন্ত্রণ না করতে পারলে মাদকের ক্ষেত্রে মুটনিহাট হয়ে উঠবে মাদক ব্যবসার কেন্দ্র বিন্দু।
তাই মাদকের বিরুদ্ধে ইউনিয়ন চেয়ারম্যান, উপজেলা নির্বাহী কর্মকর্তা ও পুলিশের নজর দারী বৃদ্ধির পাশাপশি এলাকায় মাদক বিরোধী অভিযান শুরু করলে মাদক সেবী ও মাদক ব্যবসায়ীদের সংখ্যা সর্বনিম্ন পর্যায়ে আনা সম্ভব হবে বলে প্রত্যাশা করেন এলাকার সচেতন ব্যক্তীবর্গ।

Related posts