Advertising
hemel
Advertising
hemel

১৬ ডিসেম্বর থেকে বাধ্যতামূলক সিম নিবন্ধন শুরু

১৬ ডিসেম্বর থেকে বাধ্যতামূলক সিম নিবন্ধন শুরু



বায়োমেট্রিক পদ্ধতিতে সিম পুনঃনিবন্ধনের প্রক্রিয়া শুরু হবে পহেলা নভেম্বর থেকে । বাধ্যতামূলকভাবে ১৬ ডিসেম্বর থেকে পুনঃ সিম নিবন্ধন করতে হবে। দেশের সকল অপারেটরদের গ্রাহকদের পুনঃ সিম নিবন্ধন শেষ না হওয়া পর্যন্ত এই প্রক্রিয়া চলতে থাকবে বলে জানিয়েছেন প্রধান নির্বাহী কর্মকর্তা টি.আই. এম নুরুল কবীর এবং দ্য অ্যাসোসিয়েশন অব মোবাইল টেলিকম অপারেটরস অব বাংলাদেশের অ্যামটব সেক্রেটারি জেনারেল।

বুধবার রাজধানীর গুলশানের অ্যামটবের কার্যালয়ে অ্যামটেবের সদস্য টেলিকম অপারেটরদের প্রতিনিধিদের উপস্থিতিতে এমন তথ্য তুলে ধরেন তিনি। প্রধান নির্বাহী কর্মকর্তা টি.আই. এম নুরুল কবীর বলেন, দেশের মোবাইল ফোনের সিম নিবন্ধন প্রক্রিয়া যথাযথভাবে সম্পন্ন করার জন্য সরকারের সঙ্গে একযোগে কাজ করছে অ্যামটব।

প্রধান নির্বাহী কর্মকর্তা টি.আই. এম নুরুল কবীর আরও বলেন, জাতীয় ডাটাবেজের জাতীয় পরিচয় পত্রের সঙ্গে মিলিয়ে সিম নিবন্ধনের জন্য দেখার সুযোগ এতদিন ছিল না। ফলে গ্রাহকদের দেয়া জাতীয় পরিচয় পত্রের তথ্যের সত্যতা অপারেটরগুলো যাচাই করার সুযোগ পায়নি। তিনি বলেন ২০০৮সালে সিম পুনঃনিবন্ধনের উদ্যোগ নেয়া হলে তথ্য যাচাইয়ের কোনো সুযোগ না থাকায় সেই উদ্যোগ সফল ভাবে সম্পূর্ণ হয়নি। এক সংবাদ সম্মেলনে জানানো হয়, ১৩ সেপ্টেম্বর থেকে অপারেটরদের সিম কার্ড রেজিস্ট্রেশনের তথ্যের সাথে এনআইডি ডাটাবেজের তথ্য মিলিয়ে দেখে বৈধভাবে নিবন্ধিত সিম কার্ড যাচাই করার জন্য অপারেটর ও সরকার সমন্নিত ভাবে কাজ করছে।

প্রধান নির্বাহী কর্মকর্তা টি.আই. এম নুরুল কবীর জানান, অতীতে সিম নিবন্ধন করার জন্য জাতীয় পরিচয় পত্রের পাশাপাশি অন্যান্য পরিচয় পত্র দিয়ে সিম নিবন্ধন করা যেতো। জাতীয় পরিচয় পত্র বিহীন নিবন্ধিত সিমগুলো পুনরায় আবার নিবন্ধন করতে হবে। এজন্য অপারেটররা প্রত্যেক গ্রাহকদের বার্তা পাঠাবে। তারা ঘরে বসেই জানতে পারবেন তাদের সিমটি জাতীয় পরিচয় পত্র দিয়ে যথাযথ নিবন্ধন হয়েছে কিনা। নিবন্ধন না হলেও কিভাবে নিবন্ধন করতে হবে সেটা জানিয়ে দেয়া হবে। এজন্য ধরা বাঁধা কোনো সময় নেই বলেও সংবাদ সম্মেলনে জানান প্রধান নির্বাহী কর্মকর্তা টি.আই. এম নুরুল কবীর। খুব দ্রুত অপারেটরগুলো সিম কার্ড পুনঃনিবন্ধনের কাজটি সম্পন্ন করার প্রচেষ্টা চালছে বলে তিনি জানান ।

Related posts