Advertising
hemel
Advertising
hemel

আম্পায়ারদের কাছেও ‘রহস্য’ মুস্তাফিজুর রহমান

বাংলাদেশের বা-হাতি পেসার মুস্তাফিজুর রহমান বর্তমান ক্রিকেট বিশেষজ্ঞদের কাছে এক গবেষনার বিষয়। মুস্তাফিজের স্লোয়ার ও কাটার নিয়ে দীর্ঘদিন যাবত গবেষণা চালালেও কোন ব্যাটসম্যান অথবা গবেষকই এটার রহস্য ভেদ করতে পারেনি। ব্যাটসম্যানদের বিষয় না হয় মানা গেল, তবে আম্পায়ারদেরও মুস্তাফিজের বল বুঝতে সমস্যা? হ্যাঁ  এমনই খবর বেড়িয়ে এসেছে ইন্ডিয়ার একটি প্রতিবেদনে।

এবারের ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের আসরে চলছে মুস্তাফিজ রব। সানরাইজার্স হায়দরাবাদের পক্ষে দারুণ খেলছেন তিনি। অনেক বাঘা বাঘা ব্যাটসম্যান তার বল বুঝতে না পেরে ভুল ব্যাট চালিয়ে আউট হয়েছেন।  ব্যাটসম্যানদের সাথে সাথে আম্পারদেরও তার বল বুঝতে সমস্যা হচ্ছে। ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের কাছে ম্যাচ রিপোর্টে আম্পায়াররা এসব কথা জানিয়েছেন।

কিছু আম্পায়ার আবার এটাও বলেছেন, মুস্তাফিজুর রহমানের যে সকল বল মিডল ও লেগ স্ট্যাম্পের মাঝে থাকে, সেই বলগুলোকে বোঝা ভীষন কষ্টকর। কেননা তারা বুঝতেই পারেননা মুস্তাফিজের বলটি লেগ স্ট্যাম্পে আঘাত হানবে নাকি বেড়িয়ে যাবে। গত মঙ্গলবার প্রতিবেদকের সাথে কথার বলার সময়ে এক ম্যাচ অফিশিয়াল জানিয়েছেন, ‘তার বলে আলাদা রকমের বৈচিত্র আছে। সে বল বিভিন্ন দিকে সুইং করাতে পারে। সে লেগ স্ট্যাম্পের বাইরে ও অফ স্ট্যাম্পের বাইরে দলের জন্য দরকারি কাটার দিতে পারে। মুস্তাফিজ মিডল স্ট্যাম্পের বোলার নয়।

মুস্তাফিজুর রহমানের বল খেলতে বাংলাদেশি ব্যাটসম্যানদেরও বিভিন্ন রকম সমস্যা হয়। বাংলাদেশি ওপেনার এনামুল হক বিজয় বলেছিলেন, ‘তার বল নেটে খেলতে গিয়ে আমাকে বিভিন্ন রকম সমস্যায় পড়তে হয়েছিল। স্লোয়ার ও কাটারের পাশাপাশি ঘন্টায় ১৪০ কিলোমিটার বেগে মুস্তাফিজের দেয়া ইয়োর্কারগুলোও ভীষন কার্যকরী। বাংলাদেশী ব্যাটসম্যান এনামুল হক বিজয় জানিয়েছেন, অনেক দিন হতে মুস্তাফিজের সাথে একই দলে খেলে ও অনুশীলন করে এখনও তার বল বুঝতে কষ্ট হয় আমাদের।

Related posts