Advertising
hemel
Advertising
hemel

আজ রাত সাড়ে আটটায় কিংস এলিভেন পাঞ্জাবের বিপক্ষে মাঠে নামবেন মুস্তাফিজ

একজন মানুষ তিনি নিজের শিল্পিত রূপকে ব্যক্তিগতভাবে শুধুমাত্র উঁচুতেই নিয়ে গেছেন। তিনি বদলে দিয়েছিলেন প্রতিযোগীদের প্রস্তুতি এবং খেলার ধরন। এর পাশাপাশি দর্শকদের উপলব্ধি করার ক্ষমতার ধরনও পাল্টে দিয়েছিলেন।ইউক্রেনের বিখ্যাত কিংবদন্তি পোল ভল্টার সের্গেই বুবকাকে বুঝাতেও এই কথাটি বলেছিলেন স্পোর্টস ইলাস্ট্রেটেডর সারা বিশ্বের বা বলা যায় পৃথিবী বিখ্যাত ক্রীড়া লেখক গ্যারি স্মিথ।

বুবকার সাথে মুস্তাফিজুর রহমানের মিল খোঁজাটা আপাতত বেমানান মনে হতে পারে অনেকের কাছেই। একজন পোল ভল্টের কিংবদন্তি এবং একজন ক্রিকেট বিশ্বে নবাগত তকমাটা সম্পূর্ন ছুড়ে ফেলতে পারেননি এখনও। তবে একটি জায়গা মুস্তাফিজকে মিলিয়ে দিচ্ছে বুবকার সাথে। কিংবদন্তি রাশিয়ানের মতো মুস্তাফিজও এখন নিজেই নিজের প্রতিদ্বন্দ্বী!

বিখ্যাত ধারাভাষ্যকার অ্যালান উইলকিন্স মুস্তাফিজকে বুঝছেন একই ভাবে। আইপিএল এ বাংলাদেশি পেসারের বোলিং সৌন্দর্যে মুগ্ধ হয়ে সাবেক বাঁ-হাতি বোলার বললেন, ‘মুস্তাফিজকে যতবার দেখবেন, ঠিক ততবার মুগ্ধ হবেন। প্রতিটি মুহূর্তে সে আরও দারুন কিছু নিয়ে আপনার সামনে হাজির হবে। কিছুটা সের্গেই বুবকার মতো। আর যিনি নিজের রেকর্ড প্রতিনিয়ত ছাড়িয়ে যেতেন।

গুজরাট লায়ন্সের বিপরীতে মুস্তাফিজ বোলিংয়ে নামতেই উইলকিন্স বলেছিলেন, ‘ম্যাজিকাল বয় ফ্রম বাংলাদেশ’। প্রতিদিনের মতো গুজরাটের বিপরীতে জাদু ছড়িয়েছেন তিনি। নিজের প্রথম ওভারেই দুবার কাটারে বোকা বানিয়েছিলেন টি-টোয়েন্টির সেরাদের একজনকে। ইন্ডিয়ান প্রিমিয়ার লীগে নিজের চার ওভারে সবথেকে কম রান দিয়েছেন এদিন। ১৯ রান দিয়ে এক উইকেট নিয়ে গুজরাটকে ১৩৫ রানে বেঁধে ফেলার মূল কৃতিত্বটা মুস্তাফিজেরই।

সর্ব প্রথমবার আইপিএল খেলতে গিয়েই অন্যতম আলোচিত নাম মুস্তাফিজুর রহমান। চার ম্যাচে উইকেট নিয়েছেন পাঁচটি। নজর কেড়েছেন বিশ্বসেরা সব ব্যাটসম্যানদের বিভ্রান্ত করে এবং বিপাকে ফেলে।বেশ কদিন আগেই ম্যাথু হেইডেন বলেছিল, এবারের আইপিএলে স্লগ ওভারে সেরা বোলার মুস্তাফিজুর রহমান। এদিনও সাবেক অস্ট্রেলিয়ান ওপেনার ধারাভাষ্যে মুস্তাফিজের প্রশংসা করেছিলেন, বলেছিলেন ‘সে অসাধারণ এক প্রতিভা। এত বৈচিত্র্য ওর হাতে! ব্যাটসম্যানকে একটুও থিতু হতে দেয় না। ম্যাককালামের মতো ব্যাটসম্যানকে মুস্তাফিজ স্বস্তি দেয়নি।’

তার পাশে থেকে তখন সাবেক কিউই পেসার এবং আরেক জনপ্রিয় ধারাভাষ্যকার ড্যানি মরিসন বলেন, ‘এখন দেখার বিষয় হচ্ছে, এখান থেকে সে নিজেকে কতটা সামনে এগিয়ে নিতে পারে।

আজ শনিবার রাত সাড়ে আটটায় কিংস এলিভেন পাঞ্জাবের বিপরীতে মাঠে নামবেন মুস্তাফিজ

Related posts