Advertising
Advertising

বিস্ময়কর ৪ মাসের শিশু অদিতি

বিস্ময়কর শিশু, বয়স মাত্র ৪ মাস। কিন্তু এর মধ্যেই দু’মাসে তার হার্ট অ্যাটাক হয়েছে ২০ বার। সে বারবার চরম যন্ত্রণাতেও বাঁচার লড়াইয়ে জয়ী। প্রতি মুহূর্তেই তার জীবন যাচ্ছে সংকটের মধ্যে দিয়ে। সেই বাচ্চাটার নাম অদিতি গিলবিলে। চিকিৎসকরা জানিয়েছেন যে, অদিতির হার্টের অবস্থা খুবই খারাপ। তবে ৮ থেকে ৯ মাস বয়সের পর থেকে শিশুটি স্বাভাবিক জীবনযাপন করতে পারবে।

ছোট্ট অদিতি জন্ম থেকেই এক বিরল হৃদরোগে আক্রান্ত। ডাক্তারের পরিভাষায় এই রোগটির নাম, অ্যানোমেলাস লেফট করোনারি আর্টারি। যার কারণে হার্টে রক্ত চলাচল কম থাকে। আর তাই বারবার হার্ট অ্যাটাক হয়। বর্তমানে ভারতের প্রায় ৩ লক্ষ শিশুই জন্মের পর এই ধরনের হৃদ রোগে আক্রান্ত হচ্ছে। চিকিৎসকরা শিশুটিকে বাঁচাতে কঠিন অস্ত্রোপচারের পথেই হাঁটছেন।

শিশুটির এই হার্টের এই অবস্থা প্রথম ধরা পড়ে জানুয়ারিতে। তখন তার বয়স ছিল মাত্র ২ মাস। তার মা প্রীতি গিলবিলের এ বিষয়ে বলেন, কয়েক দিন ধরেই লক্ষ্য করছিলাম অদিতির নিশ্বাস নিতে খুব কষ্ট হচ্ছে। এমনকি শ্বাস নিতে গিয়ে মুখ বিকৃত হয়ে যাচ্ছে। এবং শ্বাস নেওয়ার সময় হাঁপানির মতো গড়গড় আওয়াজ হচ্ছে। শ্বাসকষ্টের জন্য সে মাতৃদুগ্ধও খেতে পারছে না। তখনই তাকে আমরা ডাক্তারের কাছে নিয়ে যাই। আর পরীক্ষা করার পর ধরা পড়ে এই মারাত্মক রোগটি।

Related posts