Advertising
hemel
Advertising
hemel

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ শুরু আগামীকাল বুধবার

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ শুরু আগামীকাল বুধবার

আন্তর্জাতিক ক্রিকেটে পা দেয়ার আগেই নিজেদের প্রতিভা মেলে ধরার একটা সুযোগ পায় তরুণরা। আর সেটি হচ্ছে আইসিসি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ। আইসিসি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ ক্রিকেটের ১১তম আসরের পর্দা উঠবে বুধবার। এবারের আয়োজক বাংলাদেশ। চট্টগ্রামেই যুবাদের এই মহাযজ্ঞের শুরু হবে। দেশের ৫টি গুরুত্বপূর্ণ স্থানের ৮টি ভেন্যুতে অনুষ্ঠিত হচ্ছে এবারে এই আসর।

২৭ জানুয়ারি (বুধবার) আসরের উদ্বোধনী ম্যাচে বর্তমান চ্যাম্পিয়ন দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হবে স্বাগতিক বাংলাদেশ। সকাল ৯টায় চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে শুরু হবে ম্যাচটি। ২০০৪ এ প্রথমবার ‘আইসিসি আন্ডার নাইনটিন ক্রিকেট ওয়ার্ল্ডকাপের’ স্বাগতিক হয়েছিলো বাংলাদেশ। এক যুগ পর আবারও যুব বিশ্বকাপ ক্রিকেটের একক আয়োজক লাল-সবুজের দেশ। এই যুব আসরে অংশ নিচ্ছে ১৬টি দেশ।

ওয়ানডে ফরম্যাটে মোট ৪৮টি ম্যাচ অনুষ্ঠিত হবে। মোট ১৬টি দল চার গ্রুপে লড়াই করবে। ৯টি টেস্ট খেলুড়ে দেশের সঙ্গে আইসিসির এসোসিয়েট ও এফিলিয়েট সদস্য দেশ সাতটি। এর মধ্যে ১২টি দল ঢাকায় ও চারটি দল চট্টগ্রামে অবস্থান করছে। বাংলাদেশের ৪টি ঢাকা, চট্টগ্রাম, সিলেট ও কক্সবাজার-এই চার শহরের আট ভেন্যুতে খেলাগুলো অনুষ্ঠিত হবে। সেমিফাইনাল ও ফাইনালসহ ৯টি ম্যাচ গড়াবে মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে।

‘এ’ গ্রুপে নামিবিয়া, স্কটল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও স্বাগতিক বাংলাদেশ প্রতিদ্বন্দ্বিতা করবে। ‘বি’ গ্রুপে রয়েছে আফগানিস্তান, কানাডা, পাকিস্তান ও শ্রীলঙ্কা। ‘সি’ গ্রুপে ইংল্যান্ড, ফিজি, ওয়েস্ট ইন্ডিজ ও জিম্বাবুয়ে পরস্পরের বিপক্ষে লড়বে। ‘ডি’ গ্রুপে আছে ভারত, আয়ারল্যান্ড, নেপাল ও নিউজিল্যান্ড। উল্লেখ্য, অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের দশম আসরটি ২০১৪ সালে বসেছিল সংযুক্ত আরব আমিরাতে। সে আসরে পাকিস্তানকে ৬ উইকেটে হারিয়ে চ্যাম্পিয়ান হয় দক্ষিণ আফ্রিকা।

Related posts